প্রকাশের সময়:
মঙ্গলবার ২১ নভেম্বর ২০২৩ ১২:৪৮:০০অপরাহ্ন

ইসরায়েলি জাহাজ আটকে দেবে ইয়েমেন

লোহিত সাগর দিয়ে চলাচল করা সব ধরনের ইসরায়েলি জাহাজ নিজেদের বৈধ টার্গেট। সাগরে ইসরায়েলি জাহাজ দেখামাত্র আটক করার হুমকি দিয়েছে ইয়েমেনের বিদ্রোহী গোষ্ঠী হুতি। গত রোববার (১৯ নভেম্বর) লোহিত সাগরে ইসরায়েলি সংশ্লিষ্ট একটি জাহাজ আটকের পর এই সতর্কবার্তা দিল সশস্ত্র গোষ্ঠীটি। খবর টাইমস অব ইসরায়েলের।

আল-মাসিরাহ টিভিকে হুতি সামরিক কর্মকর্তা মেজর জেনারেল আলি আল-মোশকি বলেছেন, যে কোনো জায়গা দিয়ে চলাচল করা ইসরায়েলি জাহাজ তাদের বৈধ টার্গেট। এসব জাহাজের বিরুদ্ধে ব্যবস্থা নিতে তারা দ্বিধা করবেন না।

এর আগে গত রোববার লোহিত সাগরে ইসরায়েল সংশ্লিষ্ট একটি জাহাজ জব্দ করে হুতিরা। হুতির মুখপাত্র ইয়াহইয়া সারি বলেন, ‘ইসরায়েলি জাহাজটিকে’ লোহিত সাগর থেকে জব্দ করা হয়েছে। এরপর নাবিকসহ জাহাজটিকে উপকূলে সরিয়ে আনা হয়েছে। আমরা তাদের সঙ্গে ইসলামি নিয়মনীতি মেনে আচরণ করছি।

ইসরায়েলের প্রতিরক্ষা বাহিনীর তথ্য অনুযায়ী, হুতিদের জব্দ করা জাহাজটির নাম গ্যালাক্সি লিডার। এটি ব্রিটিশ কোম্পানির। পরিচালনা করছিল একটি জাপানি কোম্পানি। এটি আন্তর্জাতিক বেসামরিক নাবিকদের নিয়ে তুরস্ক থেকে ভারত যাচ্ছিল। জাহাজটিতে কোনো ইসরায়েলি নেই।

গত ৭ অক্টোবর ইসরায়েল ও হামাসের যুদ্ধ শুরুর পর থেকে ইসরায়েলের দিকে বেশ কয়েকটি ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র ও ড্রোন নিক্ষেপ করেছে হুতিরা। তবে এবারই প্রথমবারের মতো জাহাজ আটক করল।



আরও খবর